ভারতের পশ্চিমবঙ্গে বাংলা নামের প্রস্তাব পাস

বাংলার-ওপার রিপোর্ট: অবশেষে ভারতের পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিল পাস করলো। রাজ্য বিধানসভায় তুমুল হট্টগোলের মধ্যেই নাম বদলের প্রস্তাব পাস করাল তৃণমূল সরকার। রাজ্যের নাম পরিবর্তন ও বিরোধীদের বলতে না দেওয়ার অভিযোগে কংগ্রেসের ওয়াকআউট। কংগ্রেসের ওয়াকআউট করলেও রাজ্যের নাম বাংলা করার প্রস্তাবে শিলমোহর দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ইংরেজিতে নাম হবে বেঙ্গল আর হিন্দিতে হবে বাঙ্গাল।
নবান্ন সূত্রে খবর, বিধানসভায় রাজ্যের নাম বদলের প্রস্তাব হওয়ার পরই, বিষয়টি দ্রুত অনুমোদনের আর্জি জানিয়ে রাজনাথ সিংকে ফোন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনাথকে ফোন করে যত দ্রুত সম্ভব রাজ্যের প্রস্তাবে কেন্দ্রীয় সম্মতির দেওয়ারও অনুরোধ জানান মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার মানুষের আবেগের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি মমতার। এদিনের বিরোধিতাই দুঃখপ্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, যাঁরা সমর্থন করেন না, ইতিহাস তাঁদের ক্ষমা করবে না।
নাম পরিবর্তন নিয়ে বিরোধীরা বিরোধিতা করার জন্যই বিরোধিতা করছে বলেও দাবি করেন তিনি। যদিও, এই বিরোধিতাকে কোনও প্রভাব পড়বে না বলেও মনে করেন আত্মবিশ্বাসী মমতা। কেন্দ্রের কাছে নাম বদলের প্রস্তাব পাঠান হচ্ছে। যাতে, কেন্দ্র এই ওয়াক-আউট দ্রুত পরবর্তী পদক্ষেপ নেয়, সে বিষয়েও বিশেষ নজর দেবে তিনি। নাম বদলের প্রস্তাব পাস হওয়ায় এই দিনটিকে ঐতিহাসিক বলে চিহ্নিত করেছেন মমতা। পাশাপাশি, সাংবাদিক বৈঠকে রাজ্যের মানুষকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

শেয়ার করুন

0 মন্তব্য: