বিতর্কের মুখে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক রিপোর্ট: মেলবোর্নের রাস্তায় একজন ভিক্ষুককে পাঁচ ডলার দান করে তীব্র সমালোচনার মুখে পড়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। বিষয়টি সামাজিক মাধ্যমে বেশ বিতর্কের সৃষ্টি করেছে। অনেকেই তাকে দেখছেন একজন কৃপণ মানুষ হিসেবে। টার্নবুল যাচ্ছিলেন অর্থনীতি বিষয়ক একটি গুরুত্বপূর্ণ বক্তৃতা দিতে। পথে একজন ভিক্ষুককে দেখতে পেয়ে দাঁড়ান এবং তার সাথে হাত মেলান। তিনি ভিক্ষুকের সামনে পেতে রাখা কফির কাপে গুজে দেন পাঁচ ডলার। কিন্তু উদারতা দেখানোর এই সাধারণ কাজটিকে ঘিরে অল্পসময়ের মধ্যেই সামাজিক মাধ্যমে শুরু হয় সমালোচনা।
বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে লোকজন প্রধানমন্ত্রীর সমালোচনা করতে শুরু করেন। অনেকেই তাকে কৃপণ স্বভাবের বলে উল্লেখ করেন। তাদের বক্তব্য মিস্টার টার্নবুল নিজে বিত্তশালী এবং এভাবে পাঁচ ডলার প্রদান তাঁর কৃপণতার প্রকাশ পেয়েছে। অস্ট্রেলিয়ার ডেইলি মেইল পত্রিকায় তাকে একজন কৃপণ ব্যক্তি হিসেবে অভিহিত করা হয়েছে।
মেলবোর্নের লর্ড মেয়র রবার্ট ডোয়েল বলেছেন, এভাবে ভিক্ষুকদের হাত টাকা পয়সা দেয়া হলে তাদের মাদক সেবনের প্রবণতা দেখা দেয় এবং এর ফলে দারিদ্র আরও বেড়ে যায়। এর বদলে মিস্টার টার্নবুল কোনও দাতব্য সংস্থাকে অর্থ দিতে পারতেন বলেও তিনি মন্তব্য করেন।
অনেকে আবার মনে করেন, ক্যামেরার সামনে নিজের উদারতা দেখানোর জন্য লোক দেখানো দান করেছেন প্রধানমন্ত্রী। তবে শুধু কেউ কেউ তাকে সমর্থনও করেছেন। টুইটারে একজন লিখেছেন, আমি তাকে দেখছি এমনভাবে যিনি কাউকে দান করেছেন। টার্নবুল একটি রেডিও স্টেশনে তার প্রতিক্রিয়ায় বলেন, ভিক্ষারত লোকটিকে দেখে তিনি কষ্ট অনুভব করেছিলেন এবং এটা ছিল তার প্রতি মানবিক একটি প্রতিক্রিয়া।

শেয়ার করুন

0 মন্তব্য: