তিন পার্বত্য জেলায় চলছে সকাল-সন্ধ্যা হরতাল

স্টাফ রিপোর্টার রাঙামাটি: পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে ৫টি বাঙালী সংগঠনের ডাকে রাঙ্গামাটিসহ তিন পার্বত্য জেলায় ৪ সেপ্টেম্বর রবিবার সকাল সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে। সকালে রাঙামাটি শহরের রাস্তায় রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটাররা বিক্ষোভ করছে। দূরপাল্লার ও আভ্যন্তরীণ রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। জেলার অভ্যন্তরীণ নৌ-পথের ৬ টি রুটে কোন নৌযান চলাচল করছে না।
শহরের তবলছড়ি, রিজার্ভ বাজার, বনরূপা, কলেজ গেইট এলাকায় সকল দোকান পাট বন্ধ রয়েছে। বাঙালী সংগঠনগুলোর নেতাকর্মীরা রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে পিকেটিং করছে। তারা রাঙ্গামাটি প্রবেশ মুখ মানিকছড়ি ও কলেজ গেইটে বেশ কয়েকটি গাড়িকে আটকে দিয়েছে। এদিকে, শহরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
উল্লেখ্য,১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির (ঘ) খন্ডের ৪নং ধারা বলে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন গঠন করা হয়। গত ১ আগস্ট পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রীসভায়। ৮ আগস্ট রাষ্ট্রপতি এই আইনে সই করেন এবং ৯ তারিখ গেজেট প্রকাশ করা হয়।
এর প্রতিবাদে গত ৯ ও ১০ আগষ্ট পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলের দাবীতে তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতালসহ বিভিন্ন  কর্মসূচী পালন করছে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণ পরিষদ, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ এ হরতালের ডাক দেয়।

শেয়ার করুন

0 মন্তব্য: