মারা গেলেন ইসরাইলের সাবেক প্রেসিডেন্ট

আন্তর্জাতিক রিপোর্ট: ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী সাইমন পেরেস মারা গেছেন। মঙ্গলবার ৯৩ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে তিনি মানা যান বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। দুই সপ্তাহ আগে হৃদরোগে আক্রান্ত হন সাইমন। তবে তার অবস্থা উন্নতির দিকে থাকলেও মঙ্গলবার মারা যান তিনি। ১৯৯৪ সালে ফিলিস্তিনের সঙ্গে শান্তিচুক্তির জন্য তিনি শান্তিতে নোবেল পান।
উইজনিউ এলাকায় জন্মগ্রহণকারী পোলীয় বংশোদ্ভূত সাইমন ২০০৭ থেকে ২০১৪ মেয়াদে ইসরায়েলের ৯ম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। দীর্ঘ ৬৬ বছরের বেশি রাজনৈতিক জীবনে তিনি দুইবার প্রধানমন্ত্রী ছিলেন। আরও দুইবার স্বরাষ্ট্রবিষয়ক মন্ত্রীর দায়িত্বসহ ১২বার মন্ত্রীসভার সদস্য ছিলেন। নভেম্বর, ১৯৫৯ সালে নেসেটে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
এছাড়াও তিনি অনেকগুলো কূটনৈতিক ও সামরিক পদে নিয়োজিত ছিলেন। এছাড়াও ইসরায়েলের স্বাধীনতার যুদ্ধ পরবর্তী সময়ে সরাসরি অংশগ্রহণ করেন। ১৯৫২ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-মহাসচিব হিসেবে সরকারীভাবে প্রথম উচ্চ পর্যায়ের পদে নিযুক্ত হন। ১৯৫৩ থেকে ১৯৫৯ সালে পর্যন্ত একই মন্ত্রণালয়ের মহাসচিব হন। কর্মজীবনে মাপাই, রাফি, অ্যালাইনম্যান্ট, লেবার ও কাদিমা দলের পক্ষে নেসেটে প্রতিনিধিত্ব করেন। তন্মধ্যে, অ্যালাইনম্যান্ট ও লেবার দলের প্রধান ছিলেন তিনি।

শেয়ার করুন

0 মন্তব্য: