তুরস্ক সোয়া ১১ হাজার শিক্ষক বহিষ্কার

আন্তর্জাতিক রিপোর্ট:  তুরস্কে নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ১১ হাজার শিক্ষককে বহিষ্কার করেছে দেশটির সরকার।
বৃহস্পতিবার দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়। দেশের দক্ষিণাঞ্চলে পিকেকে বিদ্রোহীদের দমনে সরকারি বাহিনীর সবচেয়ে বড় অভিযানের ঘোষণার মধ্যে এ কথা জানানো হলো।
শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বিচ্ছিন্নতাবাদী-সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত সন্দেহে ১১ হাজার ২শ’ ৮৫ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।
তবে, এই শিক্ষকরা তাদের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শেষ হওয়া পর্যন্ত দুই-তৃতীয়াংশ বেতন পাবেন বলেও জানানো হয়।
এ ঘোষণার আগে আঙ্কারায় সরকারের একটি সভায় প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান বলেন, পিকেকের সঙ্গে জড়িত সরকারি চাকরিজীবীদের আমরা সরিয়ে দিচ্ছি। এটা তাদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের অন্যতম পন্থা।
এরদোগান সরকার মনে করে, দেশের দক্ষিণাঞ্চলের সাম্প্রতিক হামলায় পিকেকে জড়িত। সংগঠনটি ১৯৮৪ সাল থেকে ‘স্বায়ত্ত্বশাসনের’ দাবিতে সশস্ত্র আন্দোলন করে আসছে।
গত ১৫ জুলাই দেশটিতে সেনাবাহিনীর একটি অংশের অভ্যুত্থান চেষ্টার পর থেকে বিরোধী বিভিন্ন দল ও সংগঠনের লোকদের সরকারি দফতর-কার্যালয় থেকে সরিয়ে দিচ্ছে এরদোগান প্রশাসন। এরই ধারাবাহিকতায় এই সোয়া ১১ হাজার শিক্ষককে বহিষ্কার করা হলো।

শেয়ার করুন

0 মন্তব্য: