‘রিভেঞ্জ পর্ন’ ঠেকাতে গুগলের পদক্ষেপ


ডেস্ক রিপোর্ট- রিভেঞ্জ বা প্রতিশোধমূলক পর্ন ভিডিওর ভুক্তভোগীদের রক্ষার্থে নতুন পদক্ষেপ নিয়েছে সার্চ ইঞ্জিন গুগল। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভুক্তভোগীদের অনুরোধে সার্চ রেজাল্ট থেকে ‘রিভেঞ্জ পর্ন’ সাইটগুলির লিংক সরিয়ে ফেলবে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। সরাসরি ওয়েবসাইট থেকে কনটেন্ট মুছে দেয়ার ক্ষমতা না থাকায় সার্চ রেজাল্ট থেকে সাইটগুলোর লিংক বাদ দিয়ে ভুক্তভোগীদের রক্ষার চেষ্টা করছে গুগল। গুগলের সার্চ রেজাল্ট থেকে বাদ দেয়া হলে ওই কনটেন্টগুলো খুঁজে পাওয়া কঠিন হবে।
গুগল সার্চের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অমিত সিংহাল জানান, ‘সার্চ রেজাল্টে পুরো ওয়েবের প্রতিফলন হবে, এটাই ছিল আমাদের মূল ভাবনা। কিন্তু ‘রিভেঞ্জ পর্ন’ ছবিগুলো অনেক বেশি ব্যক্তিগত। এগুলো ভুক্তভোগীদের মানসিক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় এবং মানহানি ঘটায়। এসব ক্ষেত্রে ভুক্তভোগীদের বেশিরভাগই নারী।’
প্রসঙ্গত, গত কয়েক বছরে উল্লেখযোগ্য হারে বেড়েছে প্রতিশোধমূলক পর্ন সাইটের সংখ্যা। ইন্টারনেট থেকে এধরনের কনটেন্ট মুছে ফেলতে বিভিন্ন দেশের সরকার আর প্রযুক্তি প্রতিষ্ঠানের উপর চাপ বাড়িয়েছে মানবাধিকার সংস্থাগুলো।
নিউ ইয়র্ক এবং ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে ইতোমধ্যে নিষিদ্ধ করা হয়েছে রিভেঞ্জ পর্ন বা প্রতিশোধমূলক পর্নোগ্রাফি কনটেন্ট। এধরনের মামলায় সম্প্রতি এক মার্কিন নাগরিককে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

শেয়ার করুন

0 মন্তব্য: