হঠাৎ ল্যাপটপ বন্ধ হয়ে গেলে যা করবেন


ডেস্ক রিপোর্ট-অনেক সময় কোন ধরনের বার্তা কিংবা সংকেত ছাড়াই ল্যাপটপ বন্ধ হয়ে যায়। হতে পারে গুরুত্বপূর্ণ কোন কাজের সময়। অপ্রীতিকর এমন ঘটনা কোন ব্যবহারকারীরই কাম্য নয়। তাই দেখে নিন এই ধরনের সমস্যায় পড়লে  কিভাবে মোকাবিলা করবেন। চলুন জেনে নেই তাহলে- 
কাণন প্রসেসরের ওভারহিটিং এর কারনে আপনার কম্পিউটার বন্ধ হয়ে যেতে পারে। প্রসেসরের উপরের পাখাতে ধুলা জমলে কম্পিউটারের প্রসেসরটি ঠিকমতো ঠান্ডা হয় না। তাই গরম হয়ে যায় প্রসেসার। তাই নিয়মিত পরিষ্কার করা উচিত প্রসেসর ও গ্রাফিস্ক কার্ডের ভিডিও।
 
কম্পিউটারের হার্ডওয়ারের ব্যর্থতার জন্যও অতর্কিতে বন্ধ হয়ে যেতে পারে। এই কারণে এই ধরনের সমস্যার সম্মুখিন হলে কম্পিউটারের র‌্যাম, সিপিইউ, মাদারবোর্ড, ভিডিও কার্ড ইত্যাদি ঠিকঠাক লাগানো রয়েছে কিনা চেক করে নেওয়া উচিত।
অনেক সময় ব্যাটারি কানেকশন লুজ কিংবা বিছিন্ন হয়ে বন্ধ হয় ল্যাপটপ। সেক্ষেত্রে ল্যাপটপের ব্যাটারিটি একবার খুলে লাগালে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এছাড়া ল্যাপটপে ভুল চার্জার ব্যাবহার করলে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে । বিশেষ করে গেমারদের জন্য সঠিক ভোল্টেজের চার্জার ব্যাবহার খুব জরুরি।
অনেক সময় দেখা যায় ভাইরাসের কারণেও হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনার কম্পিউটারে একটি ভালো অ্যান্টি ভাইরাস ব্যবহার করা সুবিধাজনক।

শেয়ার করুন

0 মন্তব্য: