দেশের প্রত্যেক জেলায় পৃথক শিশু আদালত

 
অনলাইন ডেস্ক
দেশের প্রত্যেক জেলায় আলাদা শিশু আদালত হচ্ছে। যেসব জেলায় নেই সেসব জেলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল রয়েছে ওইসব জেলায় ট্রাইব্যুনালে শিশু আদালত পরিচালিত হবে। আর যেসব জেলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই সেব জেলায় জেলা ও দায়রা জজ আদালতে শিশু আদালত পরিচালিত হবে।
এমন নতুন বিধান করে শিশু (সংশোধন) আইন, ২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, শিশু আদালত বলতে বোঝাবে আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুর যেকোনো অপরাধ বিচার করার জন্য প্রত্যেক জেলা শহরে শিশু আদালত নামে এক বা একাধিক আদালত থাকবে। এ আদালত বর্তমানে প্রত্যেক জেলায় আলাদাভাবে নেই। নতুন আইনটি পাস হলে এটি কার্যকর হবে।
শফিউল আলম বলেন, ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীন গঠিত প্রত্যেক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল শিশু আদালত হিসেবে গণ্য হবে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে শিশু আদালতের ক্ষমতা দেয়া হল। তারা এ কাজটা করতে পারবেন। তবে যেসব জেলায় এমন ট্রাইব্যুনাল না থাকলে ওই জেলার জেলা ও দায়রা জজ আদালত শিশু আদালত হিসেবে গণ্য হবে। আগে আইনে শুধু শিশু আদালত ছিল, বিস্তারিত ছিল না। এতে কাজ করতে অসুবিধা হচ্ছিল বলেও জানান তিনি।

শেয়ার করুন

0 মন্তব্য: