ইংল্যান্ডের হয়েও খেলতে পারেন মরকেল!

 
অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের পরেই জুতো জোড়া তুলে রাখবেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার বোলার মরনে মরকেল। অতিরিক্ত আন্তর্জাতিক ক্রিকেট শারীরিক ও মানসিক দিক থেকে তাকে ক্লান্ত করে তুলেছে। সেই কারণেই অবসরের সিদ্ধান্ত নিতে চলেছেন মর্কেল।
ক্রিকেট থেকে বিদায় নিয়ে ইংল্যান্ডে যাওয়ার পরিকল্পনা স্থির করে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার এই বোলার। কলপাক আইনের অধীনে তিনি কাউন্টিতে খেলবেন। কলপাক আইন কী? এই আইনের অধীনে যে কোনও ক্রিকেটারই একটা নির্দিষ্ট সময়ের পরে ইংল্যান্ডে টেস্ট দলের জন্য বিবেচিত হতে পারেন। কিন্তু কলপাক হিসেবে নাম লেখালে সংশ্লিষ্ট ক্রিকেটার আর জাতীয় দলের হয়ে খেলতে পারবেন না।
এ সম্পর্কে অবশ্য সরাসরি কিছু বলতে শোনা যায়নি মরকেলকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার কারণ হিসেবে পারিবারিক সমস্যার কথাই বলেছেন মরকেল। তিনি বলেছেন, ‘এটি খুবই কঠিন সিদ্ধান্ত। জীবনের নতুন অধ্যায় শুরু করার এটাই সবচেয়ে ভাল সময়। আমার পরিবার নতুন, আমার স্ত্রী বিদেশি। আন্তর্জাতিক ক্রিকেটের কঠিন সূচি আমার পারিবারিক জীবনে চাপ তৈরি করছে। আমার যা বয়স, তাতে এখনও আমার মধ্যে আরও অনেক ক্রিকেট বাকি রয়েছে। এই মুহূর্তে অবশ্য আমি অস্ট্রেলিয়া সিরিজের দিকেই তাকিয়ে।’
৩৩ বছর বয়সী মরকেল ৮৩টি টেস্ট থেকে ২৯৪টি উইকেট পেয়েছেন। ২০০৬ সালে ভারতের বিরুদ্ধে অভিষেক হয় তার। ওয়ানডে খেলেছেন ১১৭টি। ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মরকেল। ক্রিকেটের তিনটি সংস্করণ থেকে ৫২৯টি উইকেট তুলে নিয়েছেন তিনি।

শেয়ার করুন

0 মন্তব্য: