আড়াই ঘণ্টায় ৯০ টেস্ট করবে এক কিট!


করোনার সংক্রমণ ঠেকাতে র‍্যাপিড টেস্ট কিটের দিকে ঝুঁকছে বিশ্ব। কেননা দ্রুত হারে নমুনা পরীক্ষার মাধ্যমে করোনা রোগী শনাক্ত করে আইসোলেশনে নিলে সংক্রমণের হার অনেকটাই কমে যাবে।

সেই উদ্দেশ্য সফল করতে ভারতে তৈরি হয়েছে র‍্যাপিড করোনা টেস্ট কিট ‘এলিজা’।

এই টেস্ট কিটের মাধ্যমে মাত্র আড়াই ঘন্টায় ফল মিলবে। শুধু তাই নয়, এক টেস্ট কিট দিয়ে একসঙ্গে ৯০ জনের নমুনা পরীক্ষা করা যাবে।

এমনটাই দাবি করছে এই টেস্ট কিটের প্রস্তুতকারক প্রতিষ্ঠান ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজি (এনআইভি)।

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পুনেতে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির (এনআইভি) উদ্ভাবিত এই টেস্ট কিট ইতিমধ্যে ব্যবহরের অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।

রোববার এ বিষয়ে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এক বিবৃতিতে জানান, পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি সাফল্যের সঙ্গে এই প্রথম টেস্ট কিট বানিয়েছে। এর ফলে করোনা প্রতিরোধে বড় একটি ধাপ এগুলো ভারত।

তিনি দাবি করেন, এলিজা নামের এই নতুন কিটগুলোর সঠিক তথ্য দেয়ার হার অন্যান্য কিটের তুলনায় যথেষ্ট বেশি। আমরা এই কিট দিয়ে আড়াই ঘণ্টার মধ্যে ৯০টি নমুনা পরীক্ষা করেছি। সবগুলোই সঠিক ফল দিয়েছে।

মহারাষ্ট্র, গুজরাট ও দিল্লির মতো ভারতের যেসব অঞ্চলে করোনার সংক্রমণ বেশি সেখান এই টেস্ট কিট আপাতত ব্যবহার করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

র‍্যাপিড টেস্ট কিটটি প্রচুর পরিমাণে উৎপাদনের জন্য জিডাস নামে একটি হেলথকেয়ার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে এনআইভি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য